শ্রমিকদের প্রতি আরো সহানুভূতিশীল হোন: প্রধানমন্ত্রী

fঢাকা::শ্রমজীবী মানুষের কল্যাণে দীর্ঘ মেয়াদী ও টেকসই এমপ্লয়মেন্ট ইনজুরি স্কীম চালুর জন্য মালিক এবং শ্রমিক সংস্থাগুলোকে সহযোগিতার অাহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ প্রধানমন্ত্রী তার কার্যালয়ে অায়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন। এসময় দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারের সদস্য এবং তাদের পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আর্থিক সহায়তার চেক বিতরণ করেন প্রধানমন্ত্রী।

এ সময় উৎপাদন জোরদার করতে এবং শ্রমিকদের প্রতি মালিকপক্ষকে আরো সহানুভূতিশীল হওয়ার আহ্বানও জানান শেখ হাসিনা।

তিনি বলেন, ‘যারা শ্রম দিয়ে কলকারখানাগুলো সচল রেখে উৎপাদন বাড়াচ্ছেন সেইসব শ্রমিকদের কল্যাণে মালিকপক্ষকে আরো সহানুভূতিশীল হতে হবে। একই সঙ্গে আমি চাই শ্রমিকরাও যে সব কলকারখানা থেকে তাদের জীবন-জীবিকার সংস্থান হয় সেগুলো সচল রাখতে আরো আন্তরিকভাবে দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, ‘বড় ধরনের দুর্ঘটনায় ক্ষতিপূরণের ক্ষেত্রে বিপুল অর্থের প্রয়োজন হয়’। তৈরি পোশাক শিল্পের সাম্প্রতিক দুর্ঘটনায় আমরা তা উপলব্ধি করেছি। এ অবস্থা থেকে উত্তরণের উপায় হলো দীর্ঘ মেয়াদী ও টেকসই এমপ্লয়মেন্ট ইনজুরি স্কীম চালু করা।

এ লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। এক্ষেত্রে জার্মান সরকার ও আইএলও আমাদের আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে।

এসময় অন্যান্যের বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, শ্রম মন্ত্রণালয় সস্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মন্নুজান সুফিয়ান। স্বাগত বক্তব্য রাখেন শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।



from ঢাকা – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2posIQJ

May 11, 2017 at 09:45PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top