খেলার জগতে সর্বোচ্চ সম্মান ঝাঝারিয়া, সর্দার সিংয়ের

দিল্লি, ২৯ আগস্টঃ দেশের প্রথম প্যারা অ্যাথলিট হিসাবে ভারতে খেলার জগতে সর্বোচ্চ সম্মান, রাজীব গান্ধি খেলরত্ন অর্জন করলেন দেবেন্দ্র ঝাঝরিয়া। হকি তারকা সর্দার সিংকেও এই একই সম্মানে ভূষিত করা হয়েছে।

জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝরিয়া প্যারালিম্পিকে দুবার সোনা জয় করেছেন। ২০০৪ সালে এথেন্সে, এরপর ২০১৬ সালে রিও প্যারালিম্পিকে তিনি সোনা জিতেছিলেন। ঝাঝারিয়া প্যারালিম্পিকে দুবার সোনা জিতে বিশ্বরেকর্ড গড়েছেন। ৩৬ বছর বয়সি এই প্যারা অ্যাথলিট ২০১৩ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও স্বর্ণপদক জয় করেন।

অন্যদিকে, বিগত কয়েকবছর ধরেই দেশের বহু হকি ম্যাচ জয়ের সাক্ষী থেকেছেন সর্দার সিং। ২০০৮ সালে প্রথমবার তাঁর কাঁধে ভারতীয় হকি দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। তখন তাঁর বয়স ছিল মাত্র ২২ বছর। ২০১৫ সালে তিনি পদ্মশ্রী পান। আজ ক্রিকেটার চেতেশ্বর পূজারাও পান অর্জুন পুরস্কার। কিন্তু, কাউন্টি ক্রিকেট খেলতে যাওয়ার কারণে তিনি আজ উপস্থিত থাকতে পারেননি রাষ্ট্রপতি ভবনে।
একনজরে দেখে নিই পুরস্কার প্রাপকদের নাম-

খেলরত্ন পুরস্কারঃ দেবেন্দ্র ঝাঝরিয়া (প্যারা অ্যাথলিট) এবং সর্দার সিং (হকি তারকা)।

অর্জুন পুরস্কারঃ ভিজে সুরেখা (তিরন্দাজ), খুশবীর কৌর (অ্যাথলিট), আরোকিন রাজীব (অ্যাথলিট), প্রশান্তি সিং (বাস্কেটবল), এল দেবেন্দ্র সিং (বক্সার), চেতেশ্বর পূজারা (ক্রিকেটার), হরমনপ্রীত কৌর (ক্রিকেটার), ওইনাম বেমবেম দেবি (ফুটবলার), এসএসপি চৌরাসিয়া (গলফার), এসভি সুনীল (হকি তারকা), জসবীর সিং (কাবাডি), পিএন প্রকাশ (শুটার), অ্যান্টনি অমলরাজ (টেবিল টেনিস), সাকেত মাইনেনি (টেনিস), সত্যার্থ কাদিয়ান (কুস্তিগীর), মারিয়াপ্পান থাঙ্গাভেলু (প্যারা অ্যাথলিট) এবং বরুণ ভাটি (প্যারা অ্যাথলিট)।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2iFyQRO

August 29, 2017 at 10:21PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top