চলতি বছর পবিত্র হজব্রত পালন করছেন সর্বোচ্চসংখ্যক বিদেশি নাগরিক

সুরমা টাইমস ডেস্ক :চলতি বছর পবিত্র হজব্রত পালন করছেন সর্বোচ্চসংখ্যক বিদেশি নাগরিক। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

হজ পালনের জন্য ইসলামের পবিত্র নগরী মক্কা ও মদিনায় অবস্থানকালে ইতিহাসে সর্বোচ্চসংখ্যক বিদেশি নাগরিকদের জন্য পর্যাপ্ত সেবা ও নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে সৌদি কর্তৃপক্ষ।

চলতি বছর হজ পালনের উদ্দেশ্যে সৌদি আসছেন গতবারের চেয়ে ২ লাখ ৬৪ হাজার অতিরিক্ত বিদেশি নাগরিক। গত বছর হজ করেছেন মোট ১৩ লাখ ২৫ হাজার ২৭২ জন বিদেশি নাগরিক; এ বছর সে সংখ্যা পৌঁছা্বে প্রায় ১৬ লাখে।

বর্তমানে পৃথিবীর সব প্রান্ত থেকে হজ পালনে সৌদি আসছেন বিপুলসংখ্যক মানুষ। এটা সম্ভব হয়েছে পবিত্র দুই নগরী মক্কা ও মদিনার জিম্মাদার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের কোটা সংস্কার নীতির কারণে।

হজ পালনে বিদেশিদের ওপর আরোপিত ২০ শতাংশ ও স্থানীয়দের ওপর ৫০ শতাংশ হ্রাসকৃত কোটা চলতি বছর থেকে প্রত্যাহার করেন সৌদি বাদশাহ। এতে এবার আরও ২০ শতাংশ বিদেশি হজের সুযোগ পান।

এর আগে ২০১২ সালে পবিত্র কাবা শরিফ ও কাবা ঘিরে গ্র্যান্ড মসজিদের সম্প্রসারণ কাজের জন্য কোটা ব্যবস্থা আরোপ করেছিল সৌদি। এতে হজে অংশগ্রহণ কমে যায়।

ইতোমধ্যে গত ১৭ আগস্ট পর্যন্ত মোট ৯ লাখ ১৬ হাজার ৫৬২ জন বিদেশি হজ করতে সৌদি পৌঁছেছেন। গত বছরের চেয়ে এ সংখ্যা ২২ শতাংশ অর্থাৎ ১ লাখ ৬৫ হাজার ১৩ জন বেশি।

সৌদির পাসপোর্ট অধিদফতরের তথ্যমতে, এখন পর্যন্ত হজে আসা বিদেশিদের মধ্যে আকাশপথে এসেছেন ৮ লাখ ৭৮ হাজার ৫৬৭ জন। এছাড়া স্থলপথে ৩৫ হাজার ২৩ জন এবং সমুদ্রপথে এসেছেন ২ হাজার ৯৭২ জন।

এদের মধ্যে হজ শুরুর আগে ৬ লাখ ৭ হাজার ৭১৫ জন মদিনায় গেছেন মহানবীর (সা.) কবর জিয়ারত করতে। সেখানে কয়েকদিন অবস্থান শেষে তারা মক্কায় ফিরবেন।

এদিকে, মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীতে গত শুক্রবার ১০ লাখেরও বেশি মানুষ পবিত্র জুমার নামাজ আদায় করেছেন। এর আগে জুমার খুতবায় গ্র্যান্ড মসজিদের ইমাম ও খতিব শেখ ফয়সাল বিন জামিল ঘাজ্জাওয়ী সমবেতদের উদ্দেশ্যে হজের জন্য প্রার্থনা ও আধ্যাত্মিক প্রস্তুতির কথা বলেন।

এছাড়া খুতবায় মসজিদে নববীর ইমাম ও খতিব শেখ আলী আল হুদাইফি মুসল্লিদের উদ্দেশ্যে হজ পালনে আধ্যাত্মিক ও পার্থিব অসীম ফজিলতের কথা বর্ণনা করেন।

অন্যদিকে সৌদির ইসলামী বিষয়ক মন্ত্রী শেখ সালেহ আল-আশেইখ এবারের হজে আগতদের জন্য সম্মেলনের আয়োজন করেন। এতে তিনি হাজিদের বিভিন্ন বিষয়ে বলেন। তিনি ৩২টি ভাষার সম্পাদিত লক্ষাধিক প্রকাশনা, বই, সিডি, চলচ্চিত্র এবং দাওয়া গণমাধ্যম উপাদান বিতরণের কথাও জানান।



from Sylhet News | সুরমা টাইমস http://ift.tt/2uS0RLq

August 19, 2017 at 07:52PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top