হাসিনাকে হত্যার চেষ্টায় কারাদন্ড ১১ জনের

ঢাকা, ২৯ অক্টোবরঃ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৯৮৯ সালে হত্যার চেষ্টার সঙ্গে যুক্ত ১১ জনের ১০ বছরের কারাদন্ডের নির্দেশ দিল ঢাকার আদালত। এছাড়া একইদিনে হাসিনার বাড়িতে বোমা বিস্ফোরণের জন্য আরও ১০ বছর কারাদণ্ড হল তাদের। এই দুটি মামলা মিলিয়ে তাদের মোট ২০ বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া প্রত্যেকের ২০,০০০ টাকা করে জরিমানাও ধার্য করা হয়েছে। বিচারক মহম্মদ জাহিদুল কবীর আজ এই রায় দিয়েছেন। তবে উপযুক্ত প্রমাণের অভাবে একজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৮৯ সালের ১১ অগাস্ট বাংলাদেশ ফ্রিডম পার্টির সাত-আটজন সশস্ত্র সদস্য ধানমণ্ডিতে শেখ মুজিবর রহমানের বাড়িতে হানা দিয়েছিল। এর পাশাপাশি হামলাকারীরা গ্রেনেড ছোঁড়ে এবং নির্বিচারে গুলি চালায়। ১৯৯৭ সালে এক চার্জশিটে ১৬ জনের নাম উল্লেখ করা হয়। ২০০৯ সালের জুলাইয়ে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। অভিযুক্তদের মধ্যে ছিলেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল আবদুর রশিদও। তবে তিনি মুজিবুর রহমানকে হত্যার সঙ্গে যুক্ত থাকার দায়ে মৃত্যুদন্ড পেয়েছেন।

আওয়ামি লিগের দাবি, বঙ্গবন্ধুকে হত্যার পর থেকে অন্তত ১৯ বার হাসিনাকেও হত্যার চেষ্টা করা হয়েছে। এ বছরের অগাস্টেই হাসিনাকে হত্যার চেষ্টার অন্য একটি মামলায় ১০ জনের মৃত্যুদণ্ডের সাজা দিয়েছে আদালত।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2iLOj3f

October 29, 2017 at 08:29PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top