ডিমের দাম বৃদ্ধি, কম দামে ডিম বিক্রির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

 

কলকাতা, ১৮ নভেম্বরঃ হঠাৎ করেই বেড়েছে ডিমের দাম। তাই এবার বাজারের থেকে কম দামে ডিম বিক্রির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ডিমের দাম বৃদ্ধি নিয়ে গতকাল রাজ্যের পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে প্রাণীসম্পদ দপ্তর। সেখানে ডিমের দাম বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়।

প্রাণীসম্পদ দপ্তর সূত্রে খবর, অন্ধ্রপ্রদেশ ও তেলাঙ্গানা থেকেই বেশি পরিমাণে ডিম আমদানি করা হয়। বাকিটা আসে রাজ্যের পোল্ট্রি ফার্মগুলি থেকে। কিন্তু, সেই রাজ্যগুলিতে হঠাৎ করেই ডিমের চাহিদা বেড়েছে। ফলে জোগান কমেছে রাজ্যে। এদিকে এরাজ্যেও আগের তুলনায় ডিমের চাহিদা বেড়েছে।

এদিকে খুচরো বাজারে বিক্রেতাদের দাবি, কোনওভাবেই ৬ টাকায় ডিম বিক্রি সম্ভব নয়। কারণ পাইকারি বাজার থেকে ৫.৫০ টাকা দরে ডিম কিনতে হচ্ছে। তারমধ্যে প্রায় ৭ থেকে ৮ টা ডিম ভাঙা বা ফাটা বের হয়। এরসঙ্গে রয়েছে পরিবহণের খরচ, ঠোঙা, মজুরির খরচ। তাই সাড়ে ৫ টাকা দরে ডিম কিনে তা ৬ টাকায় বিক্রি করা কোনওমতেই সম্ভব নয়। আগে এই ডিমই তাঁরা ৪ টাকা থেকে ৪.৫০ টাকা দরে কিনতেন বলে জানিয়েছেন।

ডিমের দাম বৃদ্ধির প্রধান কারণ হিসেবে উঠে আসছে যোগানে ঘাটতির তত্ত্ব। শীত পড়তেই গোটা দেশেই বেড়েছে ডিমের চাহিদা। এই মুহূর্তে রাজ্যে ডিমের দৈনিক চাহিদা প্রায় ৩ কোটি। যার মধ্যে ২ কোটি ডিম আসে দাক্ষিণাত্য থেকে। চাহিদা ও যোগানের গরমিলেই ডিমের দরে বাড়বাড়ন্ত।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2irFOXS

November 18, 2017 at 05:11PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top