বিশ্বনাথে ‘ব্লাস্ট’ রোগে আক্রান্ত বোরো ধান,শংকিত কৃষকরা

blastমো. আবুল কাশেম, বিশ্বনাথ থেকে :: সিলেটের বিশ্বনাথে বোরো ধানে ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উপজেলার বিভিন্ন হাওড়ে এ রোগের কারণে পাকা আধাপাকা ধান মরে যাচ্ছে। এতে দিহেশারা হয়ে পড়েছেন কৃষকরা। বড় ধরনের ক্ষতির আশংকায় রয়েছেন তারা। এদিকে, এ রোগের খবর পেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষকদের রোগ থেকে ধান রক্ষা করতে বিভিন্ন পরামর্শ দেন। খোজ নিয়ে জানাগেছে, উপজেলার চাউলধনী হাওর, বিলবন হাওড়, বেলার হাওরসহ উপজেলার বিভিন্ন এলাকায় বোরো ধানে দেখা দিয়েছে ব্লাস্ট রোগ। নতুন ধানের শীষ জন্মানোর পূর্বেই এ রোগের আক্রান্ত হতে থাকে বোরো ধান। এতে করে বড় ধরনের ক্ষতির মধ্যে আশংকায় পড়তে পারেন উপজেলার কৃষক সমাজ। উপজেলার কৃষি নির্ভর পরিবারের মানুষজন সারা বছর আউশ, আমন, বোরো, ইরি ধান উৎপাদন করে পরিবার পরিজনের আহার যোগান দেন। এবারের ব্লাস্ট রোগে আক্রান্ত বোরো ধান মরে যাওয়ায় সব থেকে ক্ষতির আশংকায় রয়েছেন কৃষি নির্ভর পরিবারগুলো। এছাড়া অন্যের জমি বর্গা নিয়ে আবাদ বোরো চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন।
চলতি মৌসুমে উপজেলায় বোরো চাষাবাদ হয়েছে ১৩ হাজার ৭৯৮ হেক্টর। কিন্তু ছড়ায় ধান আসার আগেই দেখা দেয় ব্লাস্ট রোগ। ফলে কৃষকরা অসহায় হয়ে পড়েছেন।
এলাকার কৃষকরা জানান, বর্গ নিয়ে অনেকেই বোরো ধান আবাদ করেছেন। কিন্তু ধানগুলো রোগে আক্রান্ত হওয়ার ফলে সোনালী ফসলের পরিবর্তে বড় ধরনের ক্ষতির ধারপ্রান্তে রয়েছেন।
এব্যাপারে উপজেলা কৃষি অফিসার আলীনূর রহমান বলেন, এবার উপজেলায় বোরো ভাল ফলন হয়েছে। উপজেলার কিছু কিছু এলাকায় বোরো ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছে। তবে কৃষকদের রোগ থেকে ধান রক্ষা করতে বিভিন্ন পরামর্শ দেয়া হয়।


from সিলেট – দ্যা গ্লোবাল নিউজ ২৪ https://ift.tt/2HovpaV

April 08, 2018 at 03:58PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top