ডাইনি অপবাদে হিংসা রুখতে আইন আনবে রাজ্য

কলকাতা, ৩০ জুলাইঃ ডাইন বা ডাইনি অপবাদ দিয়ে পুরুষ-মহিলাদের উপর অত্যাচার প্রতিরোধে আলাদা আইন বিভিন্ন রাজ্যে চালু হলেও বাংলায় তেমন উদ্যোগ চোখে পড়েনি। বছর কয়েক আগে কলকাতা হাইকোর্ট এই বিষয়ে রাজ্য সরকারের মত জানতে চেয়েছিল। এত দিন বাদে রাজ্য সরকার ডাইনি সন্দেহে নির্যাতন বন্ধে আইন আনার ব্যাপারে তাদের সদিচ্ছার কথা জানিয়েছে।

কালো যাদু ও সংস্কারের নামে নির্যাতন এবং ডাইনি সন্দেহে নিপীড়ন বন্ধে আলাদা আইন চালু করার ব্যাপারে রাজ্য আইন কমিশন প্রস্তাব দিয়েছে রাজ্য সরকারকে। এই দুটি বিষয়ে রাজ্য সরকার ভাবনাচিন্তা করছে বলে জানা গিয়েছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, কমিশনের প্রধান প্রণব কুমার চট্টোপাধ্যায়ের কাছ থেকে প্রস্তাব আসার আগেই তারা এই নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে।

গত ৬ জুলাই নবান্নে রাজ্যের আদিবাসী নেতাদের সঙ্গে বৈঠক হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। যাদু বিশ্বাস ও চর্চার নাম করে আদিবাসী সমাজে যে নিপীড়ন চলে সেই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী আদিবাসী নেতাদের বলেন, কুসংস্কারমূলক নির্যাতন নিয়ে স্থানীয় জনসমাজে সচেতনতা গড়ে তুলতে। এই বিষযটি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার ব্যাপারেও মুখ্যমন্ত্রী নিজের আগ্রহের কথা জানান। ওই বৈঠকেই ডাইনিবিদ্যা সহ নানা কুসংস্কারমূলক নিপীড়ন বন্ধ করতে আইন চালু করা নিয়ে রাজ্য সরকারের ভাবনার ইঙ্গিত মিলেছিল বলে সূত্রের খবর।

কমিশনের প্রস্তাবে, ডাইনি সন্দেহে নির্য়াতন বা হত্যা, যাদুবিদ্যার দ্বারা ভয় দেখিয়ে আত্মহত্যায় প্ররোচনা দেওয়া বা ওই ধরনের যেকোনো হিংসা ও প্রতারণামূলক ঘটনা ঘটলে জেল ও জরিমানা দুধরনেরই সাজার কথা বলা হয়েছে।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2K654hf

July 30, 2018 at 11:29PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top