বিশ্বভারতীতে আইটেম নম্বরের সঙ্গে পা মেলালেন অধ্যাপক-অধ্যাপিকা

শান্তিনিকেতন, ১৩ সেপ্টেম্বরঃ আন্তর্জাতিক স্তরে শিক্ষা-সংস্কৃতির অন্যতম পীঠস্থান করে তোলার স্বপ্ন নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তিল তিল করে গড়ে তুলেছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। কবির সেই স্বপ্নকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের সংগীত ভবনে হিন্দি গানের তালে কোমর দোলাতে দেখা গেল একাংশ অধ্যাপক-অধ্যাপিকাকে। পা মেলালেন সংগীত ভবনের অধ্যক্ষও। এই ঘটনা প্রকাশ্যে আসতেই নিন্দার ঝড় উঠেছে আশ্রমজুড়ে। অধ্যাপক-অধ্যাপিকাদের এই নাচের দৃশ্যের ভিডিয়ো আপাতত ভাইরাল।

শিক্ষক দিবস উপলক্ষ্যে নিজেদের মধ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল বিশ্বভারতীর সংগীত ভবনের পড়ুয়ারা। ভবনের মহড়ার মূল মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে ঐতিহ্য উপেক্ষা করে বাজতে শুরু করে বলিউডের অন্যতম জনপ্রিয় গান ‘লুঙ্গি ডান্স’। পরে ‘লাড়কি বিউটিফুল’। উচ্চস্বরে বাজা সেই গানের তালে সমানে নেচে চলেন ভবনের অধ্যক্ষ নিখিলেশ চৌধুরি, অধ্যাপক অমর্ত্য মুখোপাধ্যায় সহ একাংশ অধ্যাপক-অধ্যাপিকা। সঙ্গে উৎসাহ যুগিয়ে গিয়েছে পড়ুয়াদের হাততালি।
সংগীত ভবনের এই মঞ্চেই গুরুদেবের সময় থেকে হয়ে আসছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। বসন্ত উৎসব, ২৫শে বৈশাখ, বর্ষা মঙ্গল, হলকর্ষনের মত ঐতিহ্যবাহী অনুষ্ঠানের মহড়া হয়ে থাকে এই মঞ্চে। গুরুদেব সহ বহু গুণী শিল্পী, কিংবদন্তি মানুষের স্পর্শ রয়েছে এখানে। এই মঞ্চেই অধ্যাপক-অধ্যাপিকাদের হিন্দি আইটেম নম্বরের সঙ্গে নাচ একেবারেই বেমানান বলে মনে করছেন রবীন্দ্র অনুরাগী থেকে শুরু করে আশ্রমিকরা।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2xbIXBz

September 13, 2018 at 10:34PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top