জলপাই খেলে চোখ ভলো থাকবে

জলপাই শুধু খেতেই সুস্বাদু নয়। নিয়মিত জলপাই খেলে শরীরের প্রচুর উপকার। আর জলপাই তো এখন আর দুর্লভ নয়। কারণ শীত এসে পড়ল। বাজারে ইতিমধ্যেই উঠতে শুরু করেছে জলপাই।

ক্যানসার প্রতিরোধে জলপাই ভালো কাজ করে। জলপাইয়ে আছে মোনো-স্যাচুরেটেড ফ্যাট। জলপাইয়ের ভিটামিন-ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যানসার হওয়ার ঝুঁকি কমে।

জলপাইয়ে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে। যখন মানুষের হৃত্পৃণ্ডের রক্তনালীতে চর্বি জমে, তখন হার্ট অ্যাটাক করার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। জলপাইয়ের ‌অ্যান্টি অক্সিডেন্ট হার্ট ব্লক হতে বাধা দেয়। জলপাইয়ে রয়েছে মোনো-স্যাচুরেটেড ফ্যাট, যা আমাদের হার্টের জন্য খুবই উপকারী। জলপাইয়ের মোনো-স্যাচুরেটেড ফ্যাট দেহের ভেতরের ফ্যাট সেলকে ভাঙ্গতে সাহায্য করে। জলপাইয়ের তেলে রয়েছে লো কোলেস্টেরল যা ওজন এবং ব্লাডপ্রেসার কমাতে সহায়ক। জলপাই বিশেষ করে কালো জলপাই আয়রনের উত্স। আয়রন আমাদের দেহে রক্ত সঞ্চালন চলাচল করাতে সহায়তা করে, আর প্রাকৃতিক আয়রনের জন্য জলপাই-ই সেরা।

জলপাই অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে। জলপাইয়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকরী ভূমিকা নেয়। জলপাইয়ে যে-ফাইভার আছে তা মানুষের দেহের পরিপাক ক্রিয়াকে সক্রিয় রাখে এবং হজমে সহায়তা করে।

জলপাইয়ের ভিটামিন ই ত্বকে মসৃণতা আনে। চুলের গঠনকে আরও মজবুত করে। ত্বকের ক্যানসারের হাত থেকেও বাঁচায় জলপাই। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের যে ক্ষতি হয় তা রোধ করে জলপাই। জলপাইয়ে ভিটামিন এ আছে। ভিটামিন এ চোখের জন্য ভালো। যাঁদের চোখের সমস্যা আছে, তাঁরা নিয়মিত জলপাই খেলে উপকার পাবেন।



from Uttarbanga Sambad http://ift.tt/2gPajaW

November 28, 2016 at 11:52PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top