কুমিল্লায় ইজতেমা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে

নিজস্ব প্রতিবেদক ● কুমিল্লায় বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ইজতেমা। ৫ লাখ মুসুল্লীর সমাগমের লক্ষ্য নিয়ে ১৩ লাখ বর্গফুটের প্যান্ডেল তৈরীর কাজসহ সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাছে কুমিল্লা শহরতলীর আলেখারচর-আমতলী এলাকায় গোমতী নদীর চরে এ ইজতেমা অনুষ্ঠিত হবে।

প্যান্ডেলের অংশ ছাড়াও গোমতীর চরের বিশাল এলাকাজুড়ে ইজতেমার স্থান নির্ধারণ করা হয়েছে। সকল প্রস্ততি শেষ হয়েছে জানিয়ে ইজমেতার মুরুব্বি ডা. মো. মোরশেদুর রহমান বলেন, এ পবিত্র কাজের জন্য কাউকে কোন প্রকার মজুরী দেয়া হয়না। সকলেই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করেন। এমনকি যারা কাজ করেন তারা নিজেদের খাবারও নিয়ে আসেন।

তিনি জানান, প্যান্ডেলের ভেতরে বসেই বয়ান শুনতে পারবেন অন্তত ৩ লাখ মুসুল্লী। এছাড়া প্যান্ডেলের বাইরে আরো ২ থেকে ৩ লাখ মুসুল্লীর সমাগম ঘটবে। কুমিল্লা ইজতেমায় বিদেশী অতিথি থাকবেন ৯০ জন। তারা ইতিমধ্যে নিজেদের আগমনের বিষয়টি নিশ্চিত করেছেন।

কুমিল্লা ইজতেমার নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবেন ১ হাজার ২ শতেরও বেশি। ৫টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। যেখান থেকে সারক্ষণ পর্যবেক্ষন করা হবে। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বসানো হবে ২০টি সিসি ক্যামেরা। ইজতেমায় আসা ভিআইপি এবং বিদেশীদের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। ইজতেমার বয়ান শুনতে কয়েকশত মাইক বসানো হবে। আখেরী মোনাজাতের সময় বেশি দূর পর্যন্ত বয়ান শুনার জন্য মাইকের সংখ্যা বাড়ানো হবে।

ইজমেতার আরেকজন মুরুব্বী তোফাজ্জল হোসেন বলেন, কুমিল্লার ১৬টি উপজেলার ১৯৬টি ইউনিটের সবগুলো থেকেই মুসুল্লী আসবেন এ ইজতেমায়। বিভিন্ন উপজেলার মুসুল্লীরা নিজেদের অর্থে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সকল কাজ করছেন। বাঁশ, পানি, চট, লাইট, বিদ্যুত, দড়ি ইত্যাদির দায়িত্ব নিজেদের মধ্যে ভাগ করে নিয়ে এ বিশাল আয়োজন করা হয়েছে। ফলে কারো উপরই বাড়তি কোন চাপ পড়েনি।

অপর মুরুব্বী রেজাইল করিম জানান, প্যান্ডেলের ভেতরে ১৩০টি পয়েন্ট করা হয়েছে। ১৬টি খোপ মিলে একটি ইউনিট। প্রতিটি খোপের আয়তন ১৮ গুণ ১৮ ফুট। অর্থাৎ ৩২৪ বর্গফুট। তিনি বলেন, ২৯ ডিসেম্বর থেকে ইজতেমা শুরু হলেও ২৮ ডিসেম্বর রাত থেকেই মুসুল্লরিা আসতে শুরু করবেন। ওই রাত থেকেই বয়ান শুরু হবে। ইজতেমায় আখেরী মোনাজাত হবে ৩১ডিসেম্বর।

The post কুমিল্লায় ইজতেমা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে appeared first on Comillar Barta™.



from Comillar Barta™ http://ift.tt/2iqSrB1

December 28, 2016 at 09:42PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top