বিশ্বনাথে খামারে বিষ প্রয়োগ করে ৩ লাখ টাকার মাছ নিধন

received_1834784516769864

বিশ্বনাথ (সিলেট ) প্রতিনিধি :: বিশ্বনাথ উপজেলার একটি মৎস্য খামারে বিষ প্রয়োগ করে প্রায় তিন লাখ টাকার মাছ নিধন করেছে দুর্বত্তরা। এমন অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার রাতে উপজেলার দেওকলস ইউনিয়নের দক্ষিণ সৎপুর গ্রামের আহমদ আলীর মৎস্য খামারে এঘটনা ঘটে। এতে মৎস্য চাষী আহমদ আলী চরম বিপাকে পড়েছেন। আর এ বিষ প্রয়োগের খবরে আশপাশের মৎস্য চাষীরাও দুশ্চিন্তায় ভুগছেন।

গতকাল রোববার সকালে মৎস্য চাষী খামারে গিয়ে দেখতে পান পুকুরে বিষ প্রয়োগের কারণে পানিতে ভেসে আছে প্রচুর মাছ। তবে উপজেলা মৎস্য অফিস বলছে,বিষ প্রয়োগে নয়, খামারের পানি কমে যাওয়া,পানির অক্সিজেন সট হওয়ার কারণে পুকুরের মাছ মারা গিয়ে ভেসে উঠেছে।

ক্ষতিগ্রস্থ মৎস্যচাষী আহমদ আলী জানান, তার প্রায় ৭টি মাছের খামার রয়েছে। শনিবার রাতের আঁধারে তার ৯০ শতক জায়গায় একটি পুকুরে বিষ ঢেলে দেয় দুর্বৃত্তরা। ওই জায়গা তিনি সরকারের কাছে থেকে লিজ নিয়ে মৎস্য চাষাবাদ করে আসছেন। এতে পুকুরে থাকা সরপুটি, কাতল, মৃগেল, কার্পসহ বিভিন্ন জাতের কয়েক মন মাছ মরে গিয়ে পানিতে ভেসে ওঠে।

বিষ প্রয়োগে প্রায় তিন লাখ টাকার মাছ মেরে ফেলা হয়েছে বলে দাবি করেন ক্ষতিগ্রস্থ আহমদ আলী। মাছ ও পুকুরের পানি উপজেলা মৎস্য অফিসে পরীক্ষা করার জন্য প্রেরণ করেছেন বলে তিনি জানান।

উপজেলার মৎস্য কর্মকর্তা সফিকুল ইসলাম ভূইয়া বলেন, পানির অক্সিজেন সট হওয়ার কারণে পুকুরের মাছগুলো মারা যায়। বিষ প্রয়োগে মাছ মারা যায়নি বলে তিনি জানান।



from সিলেট – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2mZAtus

March 13, 2017 at 01:47PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top