সাগরপথে এবারও ৯ হাজার বাংলাদেশী ইউরোপে

কেরামত উল্লাহ বিপ্লব, টরন্টো থেকে ● ভূমধ্য সাগরপথে ভয়ংকর মৃত্যুঝুঁকি নিয়ে এ বছরও লিবিয়া থেকে ইতালি, গ্রীস, স্পেন গেছেন ১ লাখ ৪৮ হাজার ৮৮২ জন অভিবাসী। এরমধ্যে ৮ হাজার ৭৭০ জনই বাংলাদেশী। সাগরের এই ভয়াল পথে যাবার সময় এবছরের প্রথম ১০ মাসে ২ হাজার ৭৯৩ জনের মৃত্যুও ঘটেছে। যার মধ্যে ৩ শ’রও বেশি বাংলাদেশী বলে ধারনা করা হচ্ছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম ২ দিন আগে এসব তথ্য প্রকাশ করেছে- সুইজ্যারল্যন্ডের জেনেভায়।

জানুয়ারি থেকে – ২২ অক্টোবর এ সময় ধরে অনুসন্ধান করে মানবপাচারের এসব তথ্য জানান আইওএম| ২০১৬ সালের চেয়ে এবছর ভূমধ্যসাগরপথে মানবপাচার কমলেও সেখানে মৃত্যুর হার ভয়বহ বলে উল্লেখ করা হয়েছে। এ বছর মোট ২ হাজার ৭৭৩ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয় এই সাগরে। এ পথে ইউরোপ যাত্রী অভিবাসীর সংখ্যা সবচেয়ে বেশি নাইজেরিয়ার। তারপর গায়ানা এবং তৃতীয় বাংলাদেশ। অবৈধভাবে সাগরের এ পথে শুধু ইতালিতেই গেছে ১ লাখ ৩২ হাজার অভিবাসন প্রত্যাশী।

টরন্টো অফিস থেকে টেলিফোনে কথা হচ্ছিলো লিবিয়ার রাজধানী ত্রিপলীতে থাকা বাংলাদেশী শাকিল হাসান এর সাথে। মিষ্টি কারখানায় কাজ করেন ১২ বছর । পরিবার দেশে। তিনি বললেন, লিবিয়া তে বহুদিন ধরে থাকা বাংলদেশীদের অনেকেও এখন তাদের পরিবার নিয়ে চোরাপথে ইতালি-স্পেন যাচ্ছেন। লিবিয়ার পরিস্থতি স্বাভাবিক না । বেতন কম । লিবিয়ান মুদ্রা দিনারের দাম কমে যাচ্ছে। আগে ২ দিনারে ১ ইউএস ডলার পাওয়া যেতো ।

এখন এক ইউএস ডলার নিতে হয় ৮ দিনারে । দেশে টাকা পাঠানোর কোন বৈধ চ্যানেল নেই। রোজগার যা করি দেশে টাকা পাঠাতে পারি না। আবার নিরাপত্তা, সন্তানদের ভবিষ্যত । এসব মনে করেও লিবিয়ায় থাকা অনেক বাংলাদেশী মৃত্যুঝুঁকি নিয়ে রওনা হচ্ছেন ইতালির পথে । এরমধ্যে নৌকা ডুবে সাগরে যাদের মৃত্যু ঘটছে তাদের পরিবারও জানতে পারছে না ওই মানুষগুলো কোথায় হারিয়ে গেছে !

The post সাগরপথে এবারও ৯ হাজার বাংলাদেশী ইউরোপে appeared first on Comillar Barta | দেশ সেরা আঞ্চলিক অনলাইন পত্রিকা.



from Comillar Barta | দেশ সেরা আঞ্চলিক অনলাইন পত্রিকা http://ift.tt/2ySVyu8

October 27, 2017 at 08:43PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top