ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে বানানো এই চার ধরনের ফেসপ্যাক

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ কাজের চাপে আর ব্যস্ত জীবনে আমরা ত্বকের যত্ন নিতেই ভুলে যাই। কিন্তু একটু সময় বের করে যদি কিছু ঘরোয়া উপায়ে বানিয়ে নেওয়া যায় ফেসপ্যাক তাহলে মন্দ কোথায়?

হলুদ এবং দুধ ফেস মাস্ক

কাঁচা দুধে থাকে অ্যান্টি ট্যান এজেন্ট। রোদে পোড়া ত্বক মেরামতিতে এটি চমৎকার ঘরোয়া প্রাকৃতিক প্রতিকার। কাঁচা দুধে ল্যাকটিক অ্যাসিড থাকে যা ত্বকের রঙ ফেরাতে সাহায্য করে। হলুদে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে বলে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

৪ টেবিল চামচ হলুদ গুঁড়ো এবং ৫-৬ টেবিল চামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে মুখ এবং ঘাড়ে লাগান। ১৫-২০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ বার প্রয়োগ করুন।

ডিমের সাদা অংশের ফেস মাস্ক

ডিমের সাদা অংশে থাকা ভিটামিন এ চামড়া দৃঢ় করে, বার্ধক্যের ছাপ কমায়। একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে মুখে সমানভাবে লাগান। মিনিট ১৫-২০ পর ঠাণ্ডা জলে সকালে মুখ ধুয়ে নিন। ভালো ফলাফলের জন্য এটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

ওটস ও মধুর ফেস মাস্ক

ওটসের মধ্যে স্যাপোনিন যৌগ থাকে, যা প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাজ করে। ওটস আপনার ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং ব্রণ কমাতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহ বিরোধীজনক বৈশিষ্ট্য ত্বকের মৃত কোষ অপসারণ করতে সাহায্য করে। মধু একটি খুব ভালো ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। হাঁটু এবং কনুই শুকনো থাকলে বা ঠোঁট ফাটলে মধু লাগাতে পারেন। একটা বাটিতে ১ টেবিলচামচ ওটস এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে ৫ মিনিট রেখে দিন। এবার ওটস গুঁড়ো করে নিয়ে ভালো করে মিশিয়ে সমানভাবে মুখে লাগান। মিনিট ২০-২৫ পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের আর্দ্রতা বাড়াবে এবং সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে হওয়া ত্বকের ক্ষতির মেরামত করবে।

টমেটো ফেস মাস্ক

টমেটো অ্যাস্ট্রিঞ্জেন্ট হিসাবে কাজ করে। এটি ব্রণ প্রবণ চামড়ার জন্য ভাল। এটি ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে এবং রোদে পোড়া চামড়ার জন্য দারুণ কাজ করে। মাঝারি আকারের টমেটো নিয়ে সেটাকে দুভাগে কেটে নিন। একটি বাটিতে ২ টেবিল চামচ কাঁচা দুধ নিয়ে তার মধ্যে টমেটোটিকে ডুবিয়ে নিন। এরপর মুখের ভালোমতো ঘষে লাগান। একবার স্তর শুকিয়ে গেলে আবার লাগান। ২০-২৫ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে মখ ধুয়ে ফেলুন।

তবে ত্বকে অ্যালার্জি আছে কিনা তা মাথায় রেখে এই মাস্কগুলো ব্যবহার করুন।

 



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2RKtxNL

December 09, 2018 at 10:54PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top